বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
প্রকাশক ও সম্পাদক : মোঃ বিল্লাল হোসেন।  আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট রাসেল । যোগাযোগ : ০৩১-৭২৮০৮৫, ০১৮১১৫৮৮০৮০ মেইল: bdprotidinkhabor@gmail.com জহুর উল্লাহ বিল্ডিং (৩য় তলা), পানওয়ালা পাড়া, চৌমুহনী, উত্তর আগ্রাবাদ ১২৭৭, চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
নওগাঁ প্রাইভেট কার থেকে ৭২ কেজি গাঁজাসহ মুনির হোসেন নামে এক জন গ্রেফতার আদিতমারীতে তিস্তা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি এম,এ হাশেমের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রাঙামাটি জেলা শহরের উপকণ্ঠ মানিকছড়িতে স্যালাইনের ব্যাগে চোলাই মদ, নারী গ্রেফতার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আর ও এক রোহিঙ্গা শিশুর মৃত্যু লোহাগাড়ায় ২৫টি স্মার্ট মোবাইল সেট উদ্ধারপূর্বক মালিকের নিকট হস্তান্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অধিনায়কের কার্যালয় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৭ পতেঙ্গা, চট্টগ্রাম যশোরের শার্শায় ৩টি অবৈধ  ক্লিনিকের অপারেশন থিয়েটার সিলগালা করেছে স্বাস্থ্য বিভাগ  নওগাঁর ধামুইরহাটের হরিতকিডাঙ্গা থেকে ট্যাপান্টাডলসহ ০১ মাদক কারবারী কে গ্রেফতার করেছে র‌্যাব-৫ পুলিশ লাইনস মাঠে পুলিশ সপ্তাহ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরের কেশব বিরল রোগে আক্রান্ত মেধাবী শিক্ষার্থী অনুশিখা কে বাচাতে এগিয়ে আসুন

তরমুজ খেলে হতে পারে যে ৫ সমস্যা

গ্রীষ্মকাল চলেই এসেছে। বাতাসে এখন বসন্ত আর গ্রীষ্মের যৌথ আমেজ। তাপমাত্রাও পাল্লা দিয়ে বেড়েই চলেছে। গরমের দিনগুলোতে শরীর আর্দ্র রাখতে প্রচুর পানি পান করতে হয়। না হলে আবার পানিশূন্যতা দেখা দেয়। এ কারণে গরমে প্রচুর পানি ও তরল খাবার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

গরমের ভাব আসতেই বাজারে উঠেছে তরমুজ। এই ফলে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান যা শরীরের প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করে। ফাইবার সমৃদ্ধ তরমুজে আরও থাকে ভিটামিন এ, বি৬, সি ও খনিজ উপাদান যা রোগ প্রতিরোধে করে।

এমনকি ওজন কমাতেও সাহায্য করে। তবে অতিরিক্ত তরমুজ কিন্তু আবার বিপদের কারণ হতে পারে। বেশি তরমুজ খেলে শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে জেনে নিন-

>> তরমুজে থাকে প্রচুর ফাইবার। ফলে তরমুজ বেশি খেলে ডায়রিয়াসহ পেটের নানা রোগে ভুগতে পারেন। এতে থাকা সরবিটল নামক উপাদান। অম্বল ও বদহজমের মতো সমস্যা বাড়ায়।

>> তরমুজের রং গাঢ় ও উজ্জ্বল হয় লাইকোপিন নামক রাসায়নিকের কারণে। লাইকোপিন এক প্রকার অ্যান্টি অক্সিডেন্ট যা প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে শরীরে প্রবেশ করলেই পেটের সমস্যা দেখা দেয়।

>> তরমুজে শর্করার পরিমাণ খুব বেশি। ডায়াবেটিস রোগীরা যদি দৈনিক তরমুজ খায় তাহলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে।

>> তরমুজে অতিরিক্ত পানি থাকে যা শরীরে প্রবেশ করে ওভার-হাইড্রেশন হয়ে যেতে পারে। এর ফলে কিডনির অনেক সমস্যাও দেখা দিতে পারে।

>> পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ প্রায় ৬ গ্রাম। দিনে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব। ফলে শরীরে প্রবেশ করে ১৫০ গ্রাম ক্যালোরি যা শরীরের জন্য যথেষ্ট। এর থেকে বেশি তরমুজ খেলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com