সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৪:২৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
প্রকাশক ও সম্পাদক : মোঃ বিল্লাল হোসেন।  আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট রাসেল । ব্যবস্থাপনা সম্পাদক: কাজী মোস্তফা রুমি । যোগাযোগ : ০৩১-৭২৮০৮৫, ০১৮১১৫৮৮০৮০ মেইল: bdprotidinkhabor@gmail.com জহুর উল্লাহ বিল্ডিং (৩য় তলা), পানওয়ালা পাড়া, চৌমুহনী, উত্তর আগ্রাবাদ ১২৭৭, চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
অ্যামাজনের নদীতে শতাধিক ডলফিন নিহত ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৮২ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি শ্রীমঙ্গলে উপজেলা প্রশাসন ও ভোক্তার যৌথ বাজার মনিটরিং, ৩ প্রতিষ্টানকে জরিমানা রাউজানে চাঞ্চল্যকর কলেজ ছাত্র শিবলী সাদিক হৃদয়’কে হত্যা মামলার ২ আসামী আটক মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র আরও ১৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে জাইকা এবার ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধের ঘোষণা দিল আফগানিস্তান বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আবেদনের মতামত পাঠিয়ে দেয়া হবে আজ : আইনমন্ত্রী শ্রীমঙ্গলে বিশ্ব হার্ড দিবস উপলক্ষে সপ্তাহব্যপী কর্মসূচী উদ্বোধন স্বচ্ছ ভারত দিবস পালন ডিএলএসএর উদ্যোগে পোস্ট গ্র্যাজুয়েট এসোসিয়েশন এর কমিটি গঠন

ওমিক্রনের নতুন ২ লক্ষণ সামনে এলো

২০২১ সালের শুরু হয়েছিলো মহামারি করোনার মধ্য দিয়ে, ঠিক একইভাবে ২০২২ সালেরও সূচনা ঘটতে ফের বিপত্তি! এরই মধ্যে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা।

পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন স্থানে বেড়ে চলেছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তের সংখ্যা।ওমিক্রন নিয়ে বেশ দুশ্চিন্তার মধ্যে রয়েছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা।

নভেম্বরের শেষ দিকে মানুষ প্রথম জেনেছে এই ভাইরাসের কথা। মাত্র একমাস কাটতে না কাটতেই পুরো বিশ্বে ভয় ধরিয়ে দিয়েছে এই ভাইরাস।

দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলে ওমিক্রনের। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। বিজ্ঞানীরা দেখেছেন, এই নতুন করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনে ঘটেছে পরিবর্তন।

এ কারণেই ভাইরাসটি হয়ে উঠেছে মারাত্মক সংক্রামক। অর্থাৎ এই ভাইরাস খুব সহজেই একটি মানুষ থেকে অন্য মানুষে পৌঁছে যেতে পারে। আর ভাইরাসটির এই গুণের কারণেই তাকে ভয় পাচ্ছে চিকিৎসাবিজ্ঞানীরা।

ওমিক্রনের লক্ষণগুলো কী কী?

বিশেষজ্ঞরা বলেছেন, ভাইরাসটিকে চিহ্নিত করে প্রথমেই আক্রান্তকে রাখতে হবে আইসোলেশনে। তবেই এই রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এক্ষেত্রে দেখা যাচ্ছে এই উপসর্গগুলো-

১. মাথাব্যথা
২. শরীরে ব্যথা
৩. শুকনো কাশি
৪. গলা ব্যথা ইত্যাদি
৫. গলার স্বরে পরিবর্তন আনাসহ

স্বাদ-গন্ধ চলে যাওয়া ও শ্বাসকষ্টের ঘটনা কিছু ক্ষেত্রে ঘটতে দেখা গেছে। তবে আশার কথা হলো, এই ভাইরাসের উপসর্গ বেশিরভাগ ক্ষেত্রেই মৃদু। এরই মধ্যে ওমিক্রনের নতুন ২ উপসর্গ দেখা দিয়েছে।

জোয়ে কোভিড স্টাডি অ্যাপ ওমিক্রনের দুটি অজানা উপসর্গকে সামনে এনেছে। এই দুটি উপসর্গ এতদিন কারও জানা ছিল না। উপসর্গ দুটি হলো- বমি হওয়া ও ক্ষুধা কমে যাওয়া।

এই অ্যাপের প্রধান বলছেন, বর্তমানে কোভিড আক্রান্ত রোগীর মধ্যে এ দুটি লক্ষণ বেশি দেখা দিচ্ছে। যার মধ্যে করোনা টিকা নেওয়া ব্যক্তিরাই বেশি।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, এসব লক্ষণ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। তিনি টেস্ট করতে বললে দ্রুত টেস্ট করান। রোগ চিহ্নিত করা সম্ভব হলেই এই রোগ থেকে মিলতে পারে মুক্তি।

বুঝতেই পারছেন, দুটি টিকা নেওয়ার পরও কিন্তু আপনি সুরক্ষিত নন। কারণ দুটি টিকা নেওয়ার পরও মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। তাই সাবধানতা বজায় রাখুন।

ওমিক্রন রুখতে মানতে হবে কোভিড নিয়মাবলি। অবশ্যই মাস্ক পরুন, স্যানিটাইজার ব্যবহার করুন, হাত ধুয়ে নিন সাবান দিয়ে। আর শারীরিক দূরত্ববিধি আবার চালু করুন। এই বিষয়গুলোই আমাদের এই রোগ থেকে দূর রাখতে পারে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com