সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৪:৩০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
প্রকাশক ও সম্পাদক : মোঃ বিল্লাল হোসেন।  আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট রাসেল । ব্যবস্থাপনা সম্পাদক: কাজী মোস্তফা রুমি । যোগাযোগ : ০৩১-৭২৮০৮৫, ০১৮১১৫৮৮০৮০ মেইল: bdprotidinkhabor@gmail.com জহুর উল্লাহ বিল্ডিং (৩য় তলা), পানওয়ালা পাড়া, চৌমুহনী, উত্তর আগ্রাবাদ ১২৭৭, চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
অ্যামাজনের নদীতে শতাধিক ডলফিন নিহত ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৮২ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি শ্রীমঙ্গলে উপজেলা প্রশাসন ও ভোক্তার যৌথ বাজার মনিটরিং, ৩ প্রতিষ্টানকে জরিমানা রাউজানে চাঞ্চল্যকর কলেজ ছাত্র শিবলী সাদিক হৃদয়’কে হত্যা মামলার ২ আসামী আটক মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র আরও ১৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে জাইকা এবার ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধের ঘোষণা দিল আফগানিস্তান বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে আবেদনের মতামত পাঠিয়ে দেয়া হবে আজ : আইনমন্ত্রী শ্রীমঙ্গলে বিশ্ব হার্ড দিবস উপলক্ষে সপ্তাহব্যপী কর্মসূচী উদ্বোধন স্বচ্ছ ভারত দিবস পালন ডিএলএসএর উদ্যোগে পোস্ট গ্র্যাজুয়েট এসোসিয়েশন এর কমিটি গঠন

অন্যরকম তিনটি সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে হতাশাজনক ফলাফলের পর শেষ ম্যাচের জন্য সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে ফিরেছে বাংলাদেশ দল। আজ (২৩ মার্চ) বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাওয়া তৃতীয় ওয়ানডে জিতলেই সিরিজের শিরোপা নিজেদের করে নেবেন তামিম ইকবাল, সাকিব আল হাসানরা।

তবে ম্যাচের ফলাফল যাই হোক না কেন, এই ম্যাচে ভিন্ন রকমের তিনটি সেঞ্চুরি দেখতে পারে বাংলাদেশ। যার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দলের অন্যতম সেরা দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল। এর মধ্যে তামিমের একাই হতে পারে দুইটি সেঞ্চুরি, সাকিবের অন্যটি।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সমান ৯৯টি করে ক্যাচ ধরেছেন সাকিব ও তামিম। দুজনের ম্যাচসংখ্যাও কাছাকাছি। সাকিব ৩৭৫ ম্যাচে ৯৯ এবং তামিম ৩৬২ ম্যাচে ৯৯ ক্যাচ তালুবন্দী করেছেন। আজকের ম্যাচে দুজন একটি করে ক্যাচ নিলেও হয়ে যাবে সেঞ্চুরি।

বাংলাদেশের পক্ষে নন উইকেটকিপারদের মধ্যে ক্যাচের সেঞ্চুরি আছে শুধুমাত্র মাহমুদউল্লাহ রিয়াদের। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৭০ ম্যাচ খেলে ধরেছেন ১৫২টি ক্যাচ। বাংলাদেশের দ্বিতীয় ও তৃতীয় ক্রিকেটার হিসেবে এই ক্যাচের সেঞ্চুরির সামনে সাকিব-তামিম।

আন্তর্জাতিক অঙ্গনে ক্যাচের বিশ্বরেকর্ডে অবশ্য অনেক বেশি। শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার মাহেলা জয়াবর্ধনের ৬৫২ ম্যাচে ধরেছিলেন ৪৪০ ক্যাচ। এছাড়া তিনশর বেশি ক্যাচের রেকর্ড আছে রিকি পন্টিং (৩৬৪), রস টেলর (৩৪৮), জ্যাক ক্যালিস (৩৩৮), রাহুল দ্রাবিড় (৩৩৫) ও স্টিফেন ফ্লেমিংয়ের (৩৩৫)।

এদিকে তামিমের সামনে থাকছে আরও একটি সেঞ্চুরির সুযোগ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ১০০ ছক্কার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এ বাঁহাতি ওপেনার। এখন পর্যন্ত খেলা ২২৪ ওয়ানডেতে ৯৯টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ ছক্কার মালিক মুশফিকুর রহিম।

ওয়ানডেতে ছক্কার বিশ্বরেকর্ডেও বেশ দূরে বাংলাদেশ। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ৩৯৮ ওয়ানডে খেলে সর্বোচ্চ ৩৫১ ছক্কা হাঁকিয়েছেন। এছাড়া তিনশ ছক্কা হাঁকানো অন্য ক্রিকেটার হলেন ক্রিস গেইল। তিনি ২৯৪ ইনিংসে হাঁকান ৩৩১টি ছক্কা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com