সোমবার, ২২ Jul ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
কোটা আন্দোলনে সাধারণ স্কুল কলেজ ছাত্র ও ছাত্রীরা ১০ ঘন্টা বন্ধ করে দেয় নওগাঁ-সান্তাহারের রেলযোগাযোগ যশোরের ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা ,কন্যা গুরুতর আহত বঙ্গবন্ধু কন্যা গোলামী চুক্তি করেননি উন্নয়নের চুক্তি করেছেখাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদা নওগাঁর মান্দা গোটগাড়ী অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বিতর্কিত করায় এনবিআর কর্মকর্তা মতিউরের প্রথম স্ত্রী লাকীর বিরুদ্ধে বিএমইউজে চট্রগ্রাম জেলা আহবায়ক কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস আজ জুয়া খেলার সরঞ্জাম ও নগদ টাকাসহ পাঁচজন জুয়াড়ি গ্রেফতার বিপৎসীমার ওপরে তিস্তা-ধরলার পানি, পানিবন্দি ১৫ হাজার মানুষ হাড্ডাহাড্ডি দুই চৌধুরীর ‘লড়াই লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জিতে গেলেন খোরশেদুল আলম চৌধুরী কোন লক্ষণে বুঝবেন বিবাহবিচ্ছেদ ঘটতে পারে?

অন্যরকম তিনটি সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে হতাশাজনক ফলাফলের পর শেষ ম্যাচের জন্য সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে ফিরেছে বাংলাদেশ দল। আজ (২৩ মার্চ) বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাওয়া তৃতীয় ওয়ানডে জিতলেই সিরিজের শিরোপা নিজেদের করে নেবেন তামিম ইকবাল, সাকিব আল হাসানরা।

তবে ম্যাচের ফলাফল যাই হোক না কেন, এই ম্যাচে ভিন্ন রকমের তিনটি সেঞ্চুরি দেখতে পারে বাংলাদেশ। যার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দলের অন্যতম সেরা দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল। এর মধ্যে তামিমের একাই হতে পারে দুইটি সেঞ্চুরি, সাকিবের অন্যটি।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সমান ৯৯টি করে ক্যাচ ধরেছেন সাকিব ও তামিম। দুজনের ম্যাচসংখ্যাও কাছাকাছি। সাকিব ৩৭৫ ম্যাচে ৯৯ এবং তামিম ৩৬২ ম্যাচে ৯৯ ক্যাচ তালুবন্দী করেছেন। আজকের ম্যাচে দুজন একটি করে ক্যাচ নিলেও হয়ে যাবে সেঞ্চুরি।

বাংলাদেশের পক্ষে নন উইকেটকিপারদের মধ্যে ক্যাচের সেঞ্চুরি আছে শুধুমাত্র মাহমুদউল্লাহ রিয়াদের। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৭০ ম্যাচ খেলে ধরেছেন ১৫২টি ক্যাচ। বাংলাদেশের দ্বিতীয় ও তৃতীয় ক্রিকেটার হিসেবে এই ক্যাচের সেঞ্চুরির সামনে সাকিব-তামিম।

আন্তর্জাতিক অঙ্গনে ক্যাচের বিশ্বরেকর্ডে অবশ্য অনেক বেশি। শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার মাহেলা জয়াবর্ধনের ৬৫২ ম্যাচে ধরেছিলেন ৪৪০ ক্যাচ। এছাড়া তিনশর বেশি ক্যাচের রেকর্ড আছে রিকি পন্টিং (৩৬৪), রস টেলর (৩৪৮), জ্যাক ক্যালিস (৩৩৮), রাহুল দ্রাবিড় (৩৩৫) ও স্টিফেন ফ্লেমিংয়ের (৩৩৫)।

এদিকে তামিমের সামনে থাকছে আরও একটি সেঞ্চুরির সুযোগ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ১০০ ছক্কার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এ বাঁহাতি ওপেনার। এখন পর্যন্ত খেলা ২২৪ ওয়ানডেতে ৯৯টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ ছক্কার মালিক মুশফিকুর রহিম।

ওয়ানডেতে ছক্কার বিশ্বরেকর্ডেও বেশ দূরে বাংলাদেশ। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি ৩৯৮ ওয়ানডে খেলে সর্বোচ্চ ৩৫১ ছক্কা হাঁকিয়েছেন। এছাড়া তিনশ ছক্কা হাঁকানো অন্য ক্রিকেটার হলেন ক্রিস গেইল। তিনি ২৯৪ ইনিংসে হাঁকান ৩৩১টি ছক্কা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com