শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
কোটা আন্দোলনে সাধারণ স্কুল কলেজ ছাত্র ও ছাত্রীরা ১০ ঘন্টা বন্ধ করে দেয় নওগাঁ-সান্তাহারের রেলযোগাযোগ যশোরের ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা ,কন্যা গুরুতর আহত বঙ্গবন্ধু কন্যা গোলামী চুক্তি করেননি উন্নয়নের চুক্তি করেছেখাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদা নওগাঁর মান্দা গোটগাড়ী অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বিতর্কিত করায় এনবিআর কর্মকর্তা মতিউরের প্রথম স্ত্রী লাকীর বিরুদ্ধে বিএমইউজে চট্রগ্রাম জেলা আহবায়ক কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস আজ জুয়া খেলার সরঞ্জাম ও নগদ টাকাসহ পাঁচজন জুয়াড়ি গ্রেফতার বিপৎসীমার ওপরে তিস্তা-ধরলার পানি, পানিবন্দি ১৫ হাজার মানুষ হাড্ডাহাড্ডি দুই চৌধুরীর ‘লড়াই লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জিতে গেলেন খোরশেদুল আলম চৌধুরী কোন লক্ষণে বুঝবেন বিবাহবিচ্ছেদ ঘটতে পারে?

গণসংগীত শিল্পী আব্দুল লতিফের প্রয়াণ দিবস আজ

উজ্জ্বল কুমার সরকারঃ

আজ ২৬ ফেব্রুয়ারি প্রখ্যাত গনসঙ্গীত শিল্পী আব্দুল লতিফ এর প্রয়াণ দিবস। “সোনা সোনা সোনা লোকে বলে সোনা” কিংবা “দাম দিয়ে কিনেছি বাংলা”, “ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়..।” এমন অসংখ্য গানের সৃজনশীল স্রষ্টা আব্দুল লতিফ।
সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার আবদুল লতিফ ১৯২৭ সালে বরিশালের রায়পাশা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ম্যাট্রিক পাসের পর তিনি উচ্চ শিক্ষার জন্য কোলকাতা যান। পড়াশোনার পাশাপাশি তিনি যুক্ত হন কংগ্রেস সাহিত্য সংঘে। ১৯৪৮ সালে ঢাকায় ফিরে স্টাফ আর্টিস্ট হিসেবে যোগদেন রেডিওতে। গান গাওয়ার পাশাপাশি তিনি গান লিখতেন এবং সুর করতেন।

বৃটিশ বিরোধী আন্দোলনের সময় ১৯৪৫ সালে “গণনাট্য সংঘ”র জন্য সলিল চৌধুরীর লেখা ও সুর দেয়া “বিচারপতি তোমার বিচার করবে যারা” গানটি, দেশ বিভাগের পর (১৯৪৭) প্রায় অবলুপ্ত হয়ে গেছিলো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর বিরুদ্ধে আগরতলা তলা ষড়যন্ত্র মামলায় দেশ যখন উত্তাল সে সময় তিনি নতুন করে গাইলেন সলিল চৌধুরীর লেখা সেই গান, “বিচারপতি তোমার বিচার করবে যারা..”। তাঁর কন্ঠ এবং গায়কী ঢঙে এই গানটি গণ অভ্যুত্থানে ভিন্ন মাত্রা এনে দেয়।যেন পরিনত হয়েছিলো শ্লোগানে। “সোনা সোনা সোনা, লোকে বলে সোনা”, ” সর্বনাশা পদ্মানদী..”, “দাম দিয়ে কিনেছি বাংলা.. “, “পরের জায়গা, পরের জমী..”, ” দুয়ারে আইসাছে পালকি.. “ এমন প্রায় দেড়হাজার গানের তিনি গীতিকার অথবা সুরকার, কোন কোন গানের গীতিকার এবং সুরকার, কিছুগান তিনি নিজেই গেয়েছেন।

গান গেয়েছেন চলচ্চিত্রেও। সংগীত পরিচালনাও করেছেন। ভাষা সৈনিক, সংগীতের কালজয়ী প্রতিভা আবদুল লতিফ পেয়েছেন, স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলা একাডেমী পদক, শেরেবাংলা পদক, ভাষাসৈনিক সম্মাননা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী পদক, জাতীয় জাদুঘর পদক, নজরুল একাডেমী সম্মাননা, সম্মিলিত সাংস্কৃতিক জোট পদক সহ আরও অনেক পুরস্কার, পদক ও সম্মাননা। ২০০৫ সালের ২৬ ফেব্রুয়ারী ঢাকায় প্রয়াত হন আবদুল লতিফ । আজ তাঁর প্রয়াণ দিবসে তাঁর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com