রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
নওগাঁর দোহালী গ্রামে নিধূরাম নামে এক কৃষকের সাপের কামড়ে মৃত্যু ‘আর্ত মানবতার সেবায় র‌্যাব” ফেনী জেলার ফুলগাজী এবং দাগনভূঁইয়া উপজেলার বন্যাদুর্গত এলাকায় বন্যার্ত সহস্রাধিক পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করলো র‍্যাব-৭, চট্টগ্রাম। সারাদেশে বৃষ্টি কমে বাড়তে পারে তাপমাত্রা বৃহস্পতিবার থেকে শেয়ারবাজারে স্বাভাবিক সার্কিট ব্রেকার বন্যার্তদের সহায়তায় ৩ কোটি ৯৫ লাখ টাকা দিলো বিভিন্ন প্রতিষ্ঠান বন্যার্তদের জন্য ১৫ লক্ষ টাকার অনুদান ও ত্রান সামগ্রী হস্তান্তর করল সেনা পরিবার কল্যাণ সমিতি, লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব যুবদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা ৫ দফা দাবিতে শিক্ষানবিশ আইনজীবীরা মুন্সীগঞ্জে টংঙ্গীবাড়ীতে মোটরসাইকেল দূর্ঘটনায় এক যুবকের মূত্যু নওগাঁর রক্ত বেচাকেনা চক্রের সংবাদ সংগ্রহ করতে গিয়ে ২ সাংবাদিক হামলার শিকার

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে আলহাজ্ব টেক্সটাইল

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ

দেশের শেয়ারবাজারে গত সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বস্ত্র খাতের কোম্পানি আলহাজ্ব টেক্সটাইল মিলস। এক শ্রেণীর বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার পছন্দের শীর্ষে উঠে আসে। এতে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

গত সপ্তাহে শেয়ারবাজারে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে। এতে এক সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম ১৫ দশমিক ১২ শতাংশ বেড়ে গেছে। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২০ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৫২ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৩২ টাকা ৩০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়ালেও কোম্পানিটি লোকসানের খাতায় নাম লিখিয়েছে। সম্প্রতি প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ২০২২ সালের অক্টোবার-ডিসেম্বর প্রান্তিকের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ২১ পয়সা। এতে ছয় মাসের (২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত) হিসাবে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ পয়সা।

১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির সাম্প্রতি লভ্যাংশের ইতিহাসও খুব একটা ভালো না। সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ৩ শতাংশ নগদ দেয়। তার আগে ২০২১ সালে কোম্পানিটি ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। ২০২০ ও ২০১৯ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

তার আগে ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস দেওয়ার লভ্যাংশ দেয় কোম্পানি। এছাড়া ২০১৭ সালে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল আলহাজ্ব টেক্সটাইল। তার আগে ২০১৬ এবং ২০১৫ সালেও কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

২২ কোটি ২৯ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির শেয়ার সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৫৪৯টি। এর মধ্যে ২৫ দশমিক ৬৩ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫৫ দশমিক ৪৯ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৮ দশমিক ৮৭ শতাংশ এবং সরকারের কাছে আছে দশমিক শূন্য ১ শতাংশ।

এদিকে শেয়ারের দাম বাড়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার বড় অঙ্কে লেনদেন হয়েছে। গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ৩৪ লাখ ৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৮ কোটি ৪৬ লাখ ৮১ হাজার টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকের শেয়ার দাম বেড়েছে ১৩ দশমিক ৯১ শতাংশ। ১০ দশমিক ৫৪ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।

এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে মুন্নু এগ্রোর ৯ দশমিক ৬৭ শতাংশ, বিচ হ্যাচারির ৭ দশমিক ৯৫ শতাংশ, অ্যাপেক্স স্পিনিংয়ের ৭ দশমিক ৭৯ শতাংশ, ফাইন ফুডের ৬ দশমিক ৩১ শতাংশ, অ্যাপেক্স ফুটওয়্যারের ৬ দশমিক ২৭ শতাংশ, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ৬ দশমিক ১৫ শতাংশ এবং বাংলাদেশ ল্যাম্পের ৫ দশমিক ৭৮ শতাংশ দাম বেড়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

১৫

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com