রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
নওগাঁর দোহালী গ্রামে নিধূরাম নামে এক কৃষকের সাপের কামড়ে মৃত্যু ‘আর্ত মানবতার সেবায় র‌্যাব” ফেনী জেলার ফুলগাজী এবং দাগনভূঁইয়া উপজেলার বন্যাদুর্গত এলাকায় বন্যার্ত সহস্রাধিক পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করলো র‍্যাব-৭, চট্টগ্রাম। সারাদেশে বৃষ্টি কমে বাড়তে পারে তাপমাত্রা বৃহস্পতিবার থেকে শেয়ারবাজারে স্বাভাবিক সার্কিট ব্রেকার বন্যার্তদের সহায়তায় ৩ কোটি ৯৫ লাখ টাকা দিলো বিভিন্ন প্রতিষ্ঠান বন্যার্তদের জন্য ১৫ লক্ষ টাকার অনুদান ও ত্রান সামগ্রী হস্তান্তর করল সেনা পরিবার কল্যাণ সমিতি, লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব যুবদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা ৫ দফা দাবিতে শিক্ষানবিশ আইনজীবীরা মুন্সীগঞ্জে টংঙ্গীবাড়ীতে মোটরসাইকেল দূর্ঘটনায় এক যুবকের মূত্যু নওগাঁর রক্ত বেচাকেনা চক্রের সংবাদ সংগ্রহ করতে গিয়ে ২ সাংবাদিক হামলার শিকার

অজু ছাড়া কুরআন স্পর্শ করা আসলেই কি নাজায়েজ?

কোন কিছুকে হারাম ফতোয়া দিতে গেলে অবশ্যই এর স্বপক্ষে কুরআন-হাদীসের দলিল লাগবে। যদিও কোরআন হাদিসে এরকম একটি দলিল নেই যে, ওযু ব্যতীত কুরআন স্পর্শ করা যাবে না।

অনেকে বিভিন্ন যুক্তি দিয়ে “অজু ছাড়া কুরআন স্পর্শ করা যাবে না” -এটা প্রমাণ করার চেষ্টা করে থাকে।
🔆 যুক্তি – ১.
আল-ওয়াকিয়া (৫৬), আয়াত (৭৭-৭৯)
اِنَّهٗ لَقُرۡاٰنٌ كَرِیۡمٌ ۙ
অবশ্যই তা সম্মানিত কুরআন,
فِیۡ كِتٰبٍ مَّكۡنُوۡنٍ ۙ
(যা লিখিত আছে) সুরক্ষিত কিতাবে,
لَّا یَمَسُّهٗۤ اِلَّا الۡمُطَهَّرُوۡنَ ؕ
পূত-পবিত্র (ফেরেশতা) ছাড়া (শয়ত্বানেরা) তা স্পর্শ করতে পারে না,
তারা এই আয়াতগুলো উপস্থাপন করে যুক্তি দেয় যে যেহেতু আল্লাহতালা এখানে বলেছেন পবিত্র ছাড়া কোরআন কেউ স্পর্শ করতে পারে না, সুতরাং অবশ্যই আমাদের অজু করে কোরআন ধরতে হবে।

💥 যুক্তিটি নিতান্তই হাস্যকর!!! কারণ কোন মুসলিমের ওযু না থাকা অবস্থায় যে সে অপবিত্র বিষয়টি এরকম নয়। শুধুমাত্র গোসল ফরজ হলেই একজন মুসলিম অপবিত্র হয়। আল্লাহ তায়ালা বলেন :

আল-মা’ইদাহ ৫:৬
হে মু’মিনগণ! তোমরা যখন সলাতের জন্য উঠবে, তখন তোমাদের মুখমন্ডল এবং কনুই পর্যন্ত হস্তদ্বয় ধৌত করবে। আর তোমাদের মাথা মাসেহ করবে এবং পা গোড়ালি পর্যন্ত ধৌত করবে। তোমরা যদি অপবিত্র অবস্থায় থাক তবে বিধিমত পবিত্রতা অর্জন করবে।

আল্লাহতালা ঘুম থেকে উঠে নামাজ পড়ার জন্য অজু করতে বলেছেন। কিন্তু যদি কেউ অপবিত্র থাকে তাহলে তার কিন্তু স্বাভাবিক অবস্থায় শুধু অজু করে নামাজ আদায় করলে চলবে না। সাধ্যমত পবিত্রতা অর্জন করতে হবে অর্থাৎ গোসল করতে হবে।

এ আয়াত দ্বারা প্রমাণিত হয় যে ওযু পবিত্রতা অর্জনের মাধ্যম নয় বরং গোসলই পবিত্রতা অর্জনের মাধ্যম।
সুতরাং উক্ত আয়াতের পবিত্র শব্দ দ্বারা অজু করাকে বুঝানো নিতান্তই হাস্যকর !!!

💥 যুক্তি-2 :
তারা কিছু হাদীস উপস্থাপন করে যে হাদিস গুলোতেও কোরানের উক্ত আয়াত এর মতই ত্বহির ( পবিত্র) শব্দ ব্যবহার করা হয়েছে।
এটি আগেই প্রমাণ করেছি যে তহির / পবিত্র শব্দ দ্বারা পরোক্ষভাবে ওযু কে নয় বরং ফরজ গোসল কে বোঝায় ‌।

নামাজের ক্ষেত্রে রাসুল সা. স্পষ্টভাবে বলেছেন যে ওযু ব্যতীত নামাজ কবুল হবে না। কিন্তু কোরআন এর ক্ষেত্রে তিনি কখনো বলেননি যে ওযু ব্যতীত কুরআন স্পর্শ করা যাবে না।

যেহেতু ওযু ব্যতীত কোরআন স্পর্শ করা নাজায়েজ হওয়ার স্বপক্ষে কোন দলিল নেই সুতরাং ওযু ব্যতীত কুরআন স্পর্শ করা জায়েজ। কিন্তু অপবিত্র অবস্থায় অর্থাৎ যে অবস্থায় গোসল ফরজ হয় সে অবস্থায় কুরআন স্পর্শ করা জায়েজ নেই। কারণ এর স্বপক্ষে অনেকগুলো সহিহ হাদিস রয়েছে।

আল্লাহ , আমাদের হক বুঝার তৌফিক দান করুন। আমিন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

১৫

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com