শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
কোটা আন্দোলনে সাধারণ স্কুল কলেজ ছাত্র ও ছাত্রীরা ১০ ঘন্টা বন্ধ করে দেয় নওগাঁ-সান্তাহারের রেলযোগাযোগ যশোরের ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা ,কন্যা গুরুতর আহত বঙ্গবন্ধু কন্যা গোলামী চুক্তি করেননি উন্নয়নের চুক্তি করেছেখাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদা নওগাঁর মান্দা গোটগাড়ী অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বিতর্কিত করায় এনবিআর কর্মকর্তা মতিউরের প্রথম স্ত্রী লাকীর বিরুদ্ধে বিএমইউজে চট্রগ্রাম জেলা আহবায়ক কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস আজ জুয়া খেলার সরঞ্জাম ও নগদ টাকাসহ পাঁচজন জুয়াড়ি গ্রেফতার বিপৎসীমার ওপরে তিস্তা-ধরলার পানি, পানিবন্দি ১৫ হাজার মানুষ হাড্ডাহাড্ডি দুই চৌধুরীর ‘লড়াই লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জিতে গেলেন খোরশেদুল আলম চৌধুরী কোন লক্ষণে বুঝবেন বিবাহবিচ্ছেদ ঘটতে পারে?

লংগদুতে উপ-কৃষি কর্মকর্তা নামে আছে, কামে নাই

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষি হচ্ছে এ দেশের জাতীয় আয়ের অন্যতম উৎস এবং প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের জীবিকার অবলম্বন। তাই এ দেশে ভূমি সম্পদের গুরুত্ব অপরিসীম। মৌলিক প্রাকৃতিক সম্পদ সমূহের মধ্যে ভূমি হচ্ছে অন্যতম প্রাকৃতিক সম্পদ যা মানুষের আবাসন, নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, শিল্পে কাচাঁমাল ইত্যাদি সরবরাহের মূল উৎস, কিন্তু জনসংখ্যা বৃদ্ধি এবং ভূমির অপরিকল্পিত ব্যবহারের কারণে আমাদের এ গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ দিন দিন হ্রাস পাচ্ছে।

ঠিক তেমনই তারই ধারাবাহিকতায় রাংগামাটি জেলার লংগদু উপজেলায় প্রতি নিয়ত চাষাবাদ করছে স্থানীয়রা কলা,পেঁপে, কাঁঠাল, আম,জাম, সহ বিভিন্ন ফলজ বনজ এবং অনেক ধরনের ঔষধী গাছ।

বিশেষ করে চৈত্র বৈশাখে শুরু হয় বোরো ধানের আবাদ লংগদু উপজেলায় প্রত্যন্ত অঞ্চলের লোকজন কৃষি বিষয়ে তেমন অভিজ্ঞতা নেই বল্লেই চলে, তবুও জীবিকা নির্বাহের উদ্দেশ্যে করতে হয় চাষাবাদ,অনেকের ধারনা সরকার কতৃক কৃষি কর্মকর্তাগন করবেন সকল ধরনের সহোযোগিতা।

অপরদিকে কৃষি প্রধান দেশ হওয়ায় এবং কিছুদিনের মধ্যে বোরো ধান কৃষকের ঘরে উঠবে বলে কৃষি দপ্তর খুলে রাখার প্রজ্ঞাপনে নির্দেশ দেন সরকার। সরেজমিনে উপজেলার ২৫ নং মৌজার সোনাই ৪নং ওয়ার্ডের উপ সহকারী কৃষি কর্মকর্তার অফিস এবং বাসভবন থাকলেও দেখে মেলেনি কর্মকর্তার।

এলাকাবাসীর আর্তনাদ ২০০৮/২০১০ সালের দিকে এক শাহজাহান নামের কর্মকর্তা ছিলো বাসভবনেই ছিলো তার বসবাস এবং সার্বক্ষণিক পাওয়া যেতো অফিস কক্ষে পরামর্শ নিতে আসলে চলে যেতো জমিতে দিয়ে থাকতো সঠিক পরামর্শ।

এ বিষয়ে স্হানীয় কৃষক গন আরো বলেন পূর্বে আমরা সরকার কতৃক সহোযোগিতা পেতাম এখন ১০ বছর ধরে কর্মকর্তারই দেখা নেই সহোযোগিতা তো অকল্পনীয়।

এই বিষয়ে ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন বলেন এটা ঠিক নয় সরকার কর্তৃক কোনো সহোযোগীতা এলাকা বাসী পাচ্ছেনা আমি ইউপি চেয়ারম্যান এবং উপজেলা চেয়ারম্যান এর সাথে বিষয়টি নিয়ে কথা বলবো।

এই বিষয়ে দায়িত্বরত বর্তমান কর্মকর্তার সাথে দেখা করতে গেলে দেখা মেলেনি উপ সহকারী কৃষি কর্মকর্তার।

মুঠোফোনে যোগাযোগ করা হলে উপসহকারী কর্মকর্তা বলেন চাল দিয়ে পানি পাড়ার করনে সে থাকে না,আসলে সরজমিনে তেমন কোনো নিদর্শন নি মিললো না। আরো জানাযায় শুধু সরকারি বেতন ই নয় বাসভবন এলাকার ফল বিক্রির টাকাও নিয়ে নেন তিনি।

লংগদু উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জাহিদুর রহমান এর সাথে যোগাযোগের চেষ্টা করলে প্রথমে বেশ কিছু কল রিসিভ করলেন না অতপর কিছু দিন পর যোগাযোগ হলেও তার ব্যাখ্যাও আসে অন্য রকম।

এলাকাবাসীর প্রানের আকুতি এখন কর্মকর্তা প্রয়োজন অনেক এ বিষয়ে তারা উপজেলা নির্বাহী অফিসার সহ উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যান এর সহোযোগিতা কামনা করেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com