বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।

গুড়ের ডোনাট তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্কঃ

ডোনাট খেতে ছোট-বড় সবাই কমবেশি পছন্দ করেন। বিভিন্ন বেকারি বা পেস্ট্রি শপ থেকেই সাধারণত ডোনাট কিনে খান সবাই।

তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন এগলেস নলেন গুড়ের ডোনাট। খুব সহজেই অল্প কিছু উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারবেন এই ডোনাট। রইলো রেসিপি-

উপকরণ

১. ময়দা ২ কাপ
২. চিনি ১ কাপ
৩. বেকিং পাউডার ২ চা চামচ
৪. বেকিং সোডা আধা চা চামচ
৫. লবণ আধা চা চামচ
৬. দুধ ১ কাপ
৭. তেল পরিমাণমতো
৮. ভ্যানিলা এক্সট্র্যাক্ট আধা চা চামচ ও
৯. ড্রাই ইস্ট ২ চা চামচ।

পদ্ধতি

প্রথমে একটি বড় পাত্রে ময়দা, চিনি, বেকিং পাউডার, বেকিং সোডা ও লবণ একসঙ্গে নিয়ে নিন। এবার ভালো করে সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে নিতে হবে। কোনো দলা যেন না থাকে দেখে নিন।

এবার অন্য একটি পাত্র নিয়ে তাতে দুধ, তেল ও ভ্যানিলা এক্সট্র্যাক্ট ঢালুন। এই তিন উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এবার দুই পাত্রের মিশ্রণ একটি বড় পাত্রে ঢেলে নিন।

এতে ইস্ট দিয়ে এবার ভালো করে মিশিয়ে নিতে হবে। সব উপকরণ সমানভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে হবে। মিশ্রণটি যেন শক্ত না হয় সেদিকেও খেয়াল রাখুন।

এবার ডো থেকে ছোট ছোট লেচি কেটে বলের আকারে গড়ে নিন। এবার বেলন চাকিতে বেলে বাটি দিয়ে ভেতর থেকে গোল করে কেটে নিন।

এতে ডোনাটের লুকটা চলে আসবে। এবার এটিকে কিছুটা উষ্ণ ও আর্দ্রতাহীন জায়গায় রাখুন। দরকারে হালকা গরম আছে এমন বন্ধ মাইক্রোওভেনের মধ্যেও কিছুক্ষণ রাখতে পারেন।

এবার একটি প্যানে কিছুটা তেল নিয়ে প্রথমে গরম করে নিন। তেল গরম হয়ে এলে গোলাকার উপকরণটি ছেড়ে দিন। হালকা গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ভেজে নিন।

প্রতি পিঠ দুই-তিন মিনিট ভাজুন। এবার ডোনাটগুলি ছেঁকে তুলে নিতে হবে। এরপর একটি ঝাঁঝরিতে কিছুক্ষণ তেল ঝরে যাওয়ার সময় দিন।

তেল ঝরে গেলে এর উপর নলেন গুড় দিয়ে কোটিং করে নিতে হবে। কোটিং করে নিলেই তৈরি নলেন গুড়ের ডোনাট।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com