শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:০৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
কোটা আন্দোলনে সাধারণ স্কুল কলেজ ছাত্র ও ছাত্রীরা ১০ ঘন্টা বন্ধ করে দেয় নওগাঁ-সান্তাহারের রেলযোগাযোগ যশোরের ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা ,কন্যা গুরুতর আহত বঙ্গবন্ধু কন্যা গোলামী চুক্তি করেননি উন্নয়নের চুক্তি করেছেখাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদা নওগাঁর মান্দা গোটগাড়ী অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বিতর্কিত করায় এনবিআর কর্মকর্তা মতিউরের প্রথম স্ত্রী লাকীর বিরুদ্ধে বিএমইউজে চট্রগ্রাম জেলা আহবায়ক কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস আজ জুয়া খেলার সরঞ্জাম ও নগদ টাকাসহ পাঁচজন জুয়াড়ি গ্রেফতার বিপৎসীমার ওপরে তিস্তা-ধরলার পানি, পানিবন্দি ১৫ হাজার মানুষ হাড্ডাহাড্ডি দুই চৌধুরীর ‘লড়াই লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জিতে গেলেন খোরশেদুল আলম চৌধুরী কোন লক্ষণে বুঝবেন বিবাহবিচ্ছেদ ঘটতে পারে?

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মৃত ঈগল পাখির ছবি পোস্ট, ভ্রাম্যমাণ আদালতের যুবককে ২০ হাজার টাকা জরিমানা

 

মোঃ সেলিম উদ্দিন খান( বিশেষ প্রতিনিধি):

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মৃত ঈগল পাখির ছবি পোস্ট করে নির্বাচনী আচরণবিধি লংঘন করার দায়ে সাতকানিয়ায় এক যুবককে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস.এন.এন. জামিউল হিকমা পরিচালিত ভ্রাম্যমাণ আদালত উক্ত জরিমানার আদেশ প্রদান করেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২০ ডিসেম্বর বিকেলে উপজেলার চরতী ইউনিয়নের তালগাঁও গ্রামের নছরুল কবিরের পুত্র মাঈনুদ্দিন হাসান (২৪) তার ব্যাক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক একাউন্টে একটি মৃত ঈগল পাখির ছবি পোস্ট করে ক্যাপশন দেন- “ঈগল পাখিটির জন্য কষ্ট হচ্ছে”। এর প্রেক্ষিতে ঈগল পাখি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী বিষয়টি রিটার্নিং অফিসার চট্টগ্রামের নজরে আনেন।

 

তদপ্রেক্ষিতে রিটার্নিং অফিসারের নির্দেশনায় অভিযুক্ত ব্যক্তিকে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় সাতকানিয়ায় তলব করা হয়।
অভিযুক্ত যুবক স্বশরীরে হাজির হলে বন্যপ্রাণী হত্যা এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী প্রতীক ‘ঈগল’ এর সমর্থকদের প্রতি অবজ্ঞাসূচক ইঙ্গিত করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও সুষ্ঠু নির্বাচনী পরিবেশ বিঘ্নিত করার অপরাধে কেন তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে না, এই মর্মে তার ব্যাখ্যা চাওয়া হয়।

জবাবে তিনি লিখিত বক্তব্য দাখিল করেন এবং কৃতকর্মের জন্য দুঃখ প্রকাশ করে ফেসবুক থেকে পোস্টটি ডিলিট করেন।ভবিষ্যতে এহেন কার্যক্রম থেকে বিরত থাকার ও নির্বাচনী আচরণ বিধিমালা মেনে চলার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

এরপর একইদিন রাত আনুমানিক ১২টার সময় অভিযুক্ত মাঈনুদ্দিন হাসান তার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট থেকে পুনরায় লাইভে এসে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী প্রার্থীদের প্রতি উষ্কানিমূলক এবং নির্বাচনী আচরণ বিধিমালার বিষয়ে অগ্রহণযোগ্য বক্তব্য প্রচার করেন যা দ্বিতীয়বারের মত আচরণবিধি লংঘনের অপরাধে গতকাল ২১ ডিসেম্বর সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় অভিযুক্ত মাঈনুল হাসানকে ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন বিশ্বাস দৈনিক বাংলাদেশ প্রতিদিন খবর কে বলেন, অভিযুক্ত মাঈনুল হাসান ফেসবুকে মৃত ঈগল পাখির ছবি পোস্ট করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী প্রতীক ‘ঈগল’ এর সমর্থকদের উস্কানিমূলক পোস্ট দেয়, এবিষয়ে স্বতন্ত্র প্রার্থী বিষয়টি রিটার্নিং অফিসারের নজরে আনলে অভিযুক্তকে কার্যালয়ে ডেকে এনে প্রথম দফায় সাবধান করা হয়। পরে একই দিন রাতে আবারও ফেসবুক লাইভে এসে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী প্রার্থীদের প্রতি উষ্কানিমূলক এবং নির্বাচনী আচরণ বিধিমালার বিষয়ে অগ্রহণযোগ্য বক্তব্য প্রচার করেন। প্রথম দফায় সাবধান না হওয়ার কারণে ২য় দফায় অর্থদন্ড করা হয়েছে।

 

তিনি আরও বলেন, ছোটখাটো বিষয় থেকে বড় ধরনের সংঘাত ছড়িয়ে পরার শঙ্কা রয়েছে। তাই কেউ কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রতিক নিয়ে উষ্কানিমূলক বক্তব্য দিলে, নির্বাচনী আচরণ বিধিমালার বিষয়ে অগ্রহণযোগ্য বক্তব্য প্রচার করলে তাঁকে আইনের আওতায় নিয়ে আসা হবে।নির্বাচনী আচরণবিধি লংঘনে কোন ছাড় নয়, আমরা কঠোর অবস্থানে থাকব।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com