রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।

হিজাব না খুলে বায়োমেট্রিক পদ্ধতির দাবি ইবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে হিজাব খুলে কান বের করে ছবি দেওয়ার পরিবর্তে বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহারের দাবিতে মানববন্ধন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তাঁরা এ কর্মসূচি পালন করেন।

শিক্ষার্থীরা বলেন, আমরা মেয়েরা পর্দা করার কারণে বিভিন্ন ক্ষেত্রে বাঁধার সম্মুখীন হই। চাকরীর সাক্ষাৎকারে গেলে আমাদের হিজাব খুলে মুখ দেখাতে হয়, তখন প্রচন্ড বিব্রতকর অবস্থায় পড়ি। কারণ এটা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে হারাম। চাকরি বা সরকারী সেবা নিতে যদি আমাদের ধর্মীয় বিধান লঙ্ঘন করতে হয় তাহলে আমাদের ধর্মীয় স্বাধীনতা কোথায়? এই নিয়ম বাতিল করে হিজাব-নিকাব মেনে চলা মেয়েদের জন্য বায়োমেট্রিক পদ্ধতির ব্যবহার করতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘হিজাব আমার সত্ত্বার অংশ, পর্দা করা আমার সংবিধানিক অধিকার’, ‘কান দেখানো ছবি নয়, বায়োমেট্রিকে সব হয়’, ‘কান দেখিতে চাহিয়া লজ্জা দিবেন না’, ‘বায়োমেট্রিক পদ্ধিতে জাতীয় পরিচয় পত্র কেন নয়?’ ইত্যাদি শ্লোগান সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে অংশগ্রহণকারী সাইয়েদা হুমায়রা বলেন, ‘আমরা চাই যেসব মেয়েরা হিজাব-নিকাব পরিধান করে তাদের জন্য যেন বিকল্প বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে সকল ক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। জাতীয় পরিচয়পত্র, ব্যাংক একাউন্ট সহ রাষ্ট্রীয় সকল সুবিধা যেন নিশ্চিত করা হয়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com