মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।

কম সময়েই তৈরি করুন সেমাইয়ের তিন পদ

লাইফস্টাইল ডেস্কঃ

ঈদে মিষ্টিমুখ না করলে কি হয়। আর ঈদে মিষ্টিমুখ করতে থাকা চাই সেমাইয়ের সুস্বাদু সব পদ। ঈদে খুব কম সময়েই তৈরি করে নিতে পারবেন সেমাইয়ের সুস্বাদু তিন পদের রেসিপি। পারফেক্ট সেমাই তৈরি করতে অনুসরণ করুন রেসিপি-

শাহী জর্দা সেমাই

উপকরণ

১. সেমাই আধা প্যাকেট
২. নারকেল কোড়ানো আধা কাপ
৩. তেজপাতা ২-৩টি
৪. এলাচ ১টি
৫. দারুচিনি ৩টি
৬. লবণ সামান্য
৭. ঘি ২-৩ টেবিল চামচ
৮. চিনি পরিমাণমতো
৯. বাদাম পছন্দমতো

পদ্ধতি

প্রথমে সেমাই হালকা ভেজে নিন। তারপর হালকা গরম পানিতে ৪-৫ মিনিট ভিজিয়ে রেখে ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে নারকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেজে নিন।

সেমাইয়ের পানি শুকিয়ে আসতেই এর মধ্যে চিনি দিন। ভাজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

দুধ সেমাই

উপকরণ

১. সেমাই ২০০ গ্রাম
২. চিনি আধা কাপ
৩. এলাচ ৩টি
৪. দারুচিনি ৩ টুকরো
৫. তেজপাতা ১টি
৬. দুধ ১ লিটার

পদ্ধতি

দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। তাতে আধা কাপ চিনি মিশিয়ে সঙ্গে এলাচ, দারুচিনি এবং তেজপাতা দিন। কে প্যাকেট থেকে সেমাই অর্ধেক করে নিয়ে ঘিতে ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

নবাবি সেমাই

উপকরণ

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম
২. দুধ ১ কেজি
৩. গুঁড়ো দুধ ২০০ গ্রাম
৪. প্রয়োজন মতো চিনি
৫. কর্নফ্লাওয়ার ৩ চামচ
৬. কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম ও
৭. ক্রিম ৫০ গ্রাম

প্রথমে প্যানে ঘি গরম করে লাচ্ছা সেমাই ভেজে নিন। এবার চিনি এবং গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভাজুন। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্স মিল্ক দিয়ে তারপর চিনি দিন।

৫ মিনিট নেড়ে ক্রিম দিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই ঢেলে নিন, তার ওপরে ক্রিম দিন। এর ওপরে সেমাই দিন। সবশেষে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com