বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
প্রকাশক ও সম্পাদক : মোঃ বিল্লাল হোসেন।  আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট রাসেল । যোগাযোগ : ০৩১-৭২৮০৮৫, ০১৮১১৫৮৮০৮০ মেইল: bdprotidinkhabor@gmail.com জহুর উল্লাহ বিল্ডিং (৩য় তলা), পানওয়ালা পাড়া, চৌমুহনী, উত্তর আগ্রাবাদ ১২৭৭, চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
ভাষা শহিদদের প্রতি মৌলভীবাজার পুনাকের শ্রদ্ধাঞ্জলি মৌলভীবাজারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে পুলিশ আওয়ামী লীগ হট্রগোল শ্রীমঙ্গলে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ গভীর শ্রদ্ধার সাথে ভাষা শহীদদের স্মরণ শ্রীমঙ্গল প্রেসক্লাবের বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ ‘বিশেষ ট্রেন’ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে খেলবেন জামাল? নওগাঁ আজ যথাযোগ্য মর্যাদায় মধ্যেদিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস লোহাগাড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন লোহাগাড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে ব্রিকফিল্ড মালিক সমিতির পুষ্প অর্পণ

শীতে কেন বাড়ে দাঁত শিরশিরানি?

লাইফস্টাইল ডেস্কঃ

শীত পড়তেই নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। এ সময় সর্দি-কাশি, জ্বর তো বটেই এর সঙ্গে গলা ব্যথা, কানে ব্যথাসহ বাড়ে দাঁতে ব্যথা বা শিরশিরানির মতো সমস্যা। তবে শীতেই কেন দাঁতের সমস্যা বাড়ে? চলুন জেনে নেওয়া যাক-

ঠান্ডা পানি পান করা

শীতকালে দাঁতের শিরশিরানির মূল কারণ ঠান্ডা পানি। এ সময় পানি ঘরের তাপমাত্রাতে রাখলেও বেশ ঠান্ডা হয়ে যায়। আর তা পান করলে দাঁতে শিরশিরানি অনুভূত হয়।

অতিরিক্ত দাঁত মাজার অভ্যাস

খাওয়ার পরপরই কিংবা দিনে ২-৩ বার যারা দাঁত মাজেন তাদের ক্ষেত্রেও শীতে দাঁত শিরশিরানির সমস্যা হতে পারে। অতিরিক্ত ব্রাশ করার কারণে দাঁত দুর্বল হয়ে পড়ে, ফলে দাঁত শিরশিরানি বাড়ে।

মাড়ি ক্ষয়

দাঁতের নিচে বেশ কিছু নার্ভ থাকে। এই অবস্থায় মাড়ি ক্ষয়ে গেলে দাঁতের গোড়া অনেকটাই বাইরে বেরিয়ে আসে। তাতে ঠান্ডা পানি লাগলে শিরশির হবেই।

ডায়াবেটিস রোগীদের যেমন প্রায়ই দাঁতের এই সমস্যা দেখা দেয়। আবার মাড়ি খুব বেশি ক্ষয়ে গেলে গরম পানি পান করলেও এই শিরশিরানি বাড়ে।

দাঁতের ক্ষয়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁত ক্ষয়ে যেতে থাকে। দাঁতের উপর এনামেলের একটি লেয়ার থাকে। সেটি ক্ষয়ে গেলে ডেন্টিনের লেয়ার বেরিয়ে আসে। এই লেয়ার বেশি সেনসিটিভ।

তাই দাঁতের শিরশিরানি ও ব্যথা বাড়তে পারে। অন্যদিকে এর পেছনে ধূমপান ও মদ্যপান অনেকাংশে দায়ী। এই দুই খারাপ অভ্যাসের কারণে দাঁত অনেকটাই ক্ষয়ে যায়। দাঁতের অবস্থা খারাপ হলে সব ঋতুতেই এই শিরশিরানি হতে পারে।

কী করলে দাঁতের শিরশির ভাব কমবে?

নিয়মিত ব্রাশ

দাঁত নিয়মিত দু’বার ব্রাশ করা জরুরি। এতে দাঁতের স্বাস্থ্য ঠিক থাকে। পাশাপাশি দাঁতের গোড়া যথেষ্ট মজবুত থাকে। এতে শিরশিরানির সমস্যাও আর দেখা দেয় না। আর দাঁত ব্রাশের ক্ষেত্রে সঠিক ব্রাশটি বেছে নিন।

আঠালো খাবার খাবেন না

আঠালো খাবার যেমন চকলেট দাঁতের জন্য মোটেই উপকারী নয়। কারণ এই খাবারগুলো বেশিরভাগ সময়ই দাঁতের ফাঁকে আটকে থাকে। যা সহজে পরিষ্কার হয় না। ফলে দাঁতে সমস্যা দেখা দেয়।

বছরে দু’বার স্কেলিং করানো

নিয়মিত দাঁতের স্কেলিং করানো জরুরি বলে জানাচ্ছেন চিকিৎসক। দাঁতের এমন জায়গা আছে, যেখানে ব্রাশ ঠিকমতো পৌঁছাতে পারে না। চিকিৎসকদের কাছে গিয়ে স্কেলিং করিয়ে নিলে সেই ময়লা পরিষ্কার হয়ে যায়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com