শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
পুলিশের অভিযানে গাজীপুর থেকে চুরি হওয়া ১০,০৯০ পিস টি-শার্ট চট্টগ্রামে উদ্ধার কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর উদ্যোগে পাঞ ঞা জ্যোতি ভিক্ষু সংবর্ধিত  সিএমপি কমিশনারের প্রথম ‘ওপেন হাউজ ডে’-তে সেবা নিলেন ৮৪ জন সেবাপ্রত্যাশী আজ দেশে ফিরছেন লিবিয়ায় ‘বিপদগ্রস্ত’ ১৫৪ জন অভিবাসী পানছড়ির দূর্গম কচুছড়িতে ৩ বিজিবি’র বিনামূল্যে চিকিৎসা সেবা নওগাঁর মান্দায় পারিবারিক বিরোধের জের ধরে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ চট্টগ্রামের সীতাকুন্ড থানার হত্যা মামলার দীর্ঘদিন ধরে পলাতক ওয়ারেন্টভুক্ত আসামি আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম মেধাবীদের হাতে থাকলে দেশ পথ হারাবে না আগামীর বাংলাদেশ রাজশাহীতে চাঁদাবাজদের বিরুদ্ধে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি চট্টগ্রাম প্রেসক্লাবের অন্তবর্তীকালীন কমিটির উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

সিলেটের পুলিশ লাইন লুসাই গির্জা পূনস্থাপনে আর্থিক সহায়তা চাইলেন জমিংথাংগা

সিলেট নগরীর রিকাবিবাজারের পুলিশ লাইন্স লুসাই গির্জা পূনস্থাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আর্থিক সহায়তার আবেদন করেছেন গির্জা সমিতির চেয়ারম্যান জমিংথাংগা লুসাই। শুক্রবার (১২ আগস্ট) তিনি জেলা প্রশাসকের মাধ্যমে ওই আবেদন জানান। এছাড়া বিকালে নগরীর জিন্দাবাজারে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের ব্যক্তিগত অফিসে তার সাথে দেখা করে জমিংথাংগা অনুলিপিও দেন। তিনি গীর্জা পূনস্থাপনের সহায়তা চেয়ে সমিতির জায়গা দখল ও একটি চক্রের দৌঁড়াত্বের বিষয়টিও পররাষ্ট্রমন্ত্রীকে অবগত করেন। বিষয়টি শুনে আর্থিক সহায়তা ও দখলদারদের বিষয়ে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন পরাষ্ট্রমন্ত্রী।

আবেদনে জমিংথাংগা লুসাই, উল্লেখ করেন, সিলেটে বসবাসরত একমাত্র খৃস্টান ধর্মালম্বী ক্ষুদ্র নৃ-ত্বাত্তি¡ক লুসাই সম্প্রদায়ের মানুষ। তার পিতা হারেঙ্গা লুসাই ছিলেন লুসাই সম্প্রাদায়ের খৃষ্টান ধর্মালম্বী একজন ব্রিট্রিশ পুলিশ বাহিনীর সদস্য ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে দেশ বিভাজনের সময় তৎকালীন ব্রিটিশ সরকার সিলেট মিউনিসিপালিটি মৌজার জে. এল নং ৯১ এর অন্তগত ৪০০৮ এবং ৪০০৯ নং দাগের ভূমি পুলিশ লাইনে বসবাসরত লুসাই সম্প্রদায়ের খৃষ্টান ধর্মালম্বীদের প্রাথর্না ও মৃতদেহ কবরস্থ করার জন্য পুলিশ লাইন গির্জা সমিতিকে প্রদান করে। পরবর্তীতে হারেঙ্গা লুসাইকে গির্জা সমিতির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করে উক্ত ভূমিতে প্রতিষ্ঠিত গির্জা এবং কবরস্থান রক্ষনাবেক্ষন এবং সংস্কার করার জন্য দ্বায়িত্ব প্রদান করেন। দীর্ঘদিন উক্ত ভূমিতে অবস্থিত গির্জা এবং কবরস্থানটি রক্ষনাবেক্ষন তিনি করে আসছিলেন।

গত বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে জামায়াত নেতা সিরাজুল ইসলাম অবৈধভাবে সমিতির জায়গার অসংখ্য জাল ডকুমেন্ট সৃষ্টি করে গির্জা ও কবরস্থান দখল করে নেন। এমনকি গির্জাটিও ধ্বংস করেন। বর্তমান সরকারের আমলে বেআইনী কর্মকান্ডের সঙ্গে জড়িত সকল ব্যক্তিকে বিচারের আওতায় আনা হয়েছে। তাদের বিরুদ্ধে দুদক জিআর ০২/২০২১ নং মামলা করা হয়। পাশাপাশি গির্জার জন্য নির্ধারিত ভূমিও তারা ফিরে পান বলে উল্লেখ করে জমিংথাংগা। বর্তমানে গির্জা নির্মাণ করার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করা হয়।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com