বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
প্রকাশক ও সম্পাদক : মোঃ বিল্লাল হোসেন।  আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট রাসেল । যোগাযোগ : ০৩১-৭২৮০৮৫, ০১৮১১৫৮৮০৮০ মেইল: bdprotidinkhabor@gmail.com জহুর উল্লাহ বিল্ডিং (৩য় তলা), পানওয়ালা পাড়া, চৌমুহনী, উত্তর আগ্রাবাদ ১২৭৭, চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
ভাষা শহিদদের প্রতি মৌলভীবাজার পুনাকের শ্রদ্ধাঞ্জলি মৌলভীবাজারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে পুলিশ আওয়ামী লীগ হট্রগোল শ্রীমঙ্গলে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ গভীর শ্রদ্ধার সাথে ভাষা শহীদদের স্মরণ শ্রীমঙ্গল প্রেসক্লাবের বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ ‘বিশেষ ট্রেন’ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে খেলবেন জামাল? নওগাঁ আজ যথাযোগ্য মর্যাদায় মধ্যেদিয়ে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস লোহাগাড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন লোহাগাড়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে ব্রিকফিল্ড মালিক সমিতির পুষ্প অর্পণ

স্বেচ্ছায় পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট

শনিবার (৯ ডিসেম্বর) অভিজাত আইভি লিগভুক্ত বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান স্কট বুক জানান, ম্যাগিল স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। রোববার (১০ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসগুলোতে ইহুদিবিদ্বেষ বেড়ে গেছে। যা নিয়ে গত মঙ্গলবার (৫ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কমিটিতে শুনানি হয়।

 

সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টরা তাদের সাক্ষ্য দেন। ওই দিন যে তিনজন শীর্ষ ইউনিভার্সিটি প্রেসিডেন্ট তাদের বক্তব্যের জন্য সমালোচিত হচ্ছেন তাদের একজন ম্যাগিল।

পদত্যাগ করলেও একজন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ না হওয়া পর্যন্ত ম্যাগিল দায়িত্ব পালন করে যাবেন বলে জানিয়েছেন ফিলাডেলফিয়া ভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলোর ট্রাস্টি বোর্ড এর প্রধান স্কট বুক।

 

শনিবার ম্যাগিলের পদত্যাগের খবর জানিয়ে দেয়া বিবৃতিতে বুক বলেন, আমি আপনাদের জানাচ্ছি যে, প্রেসিডেন্ট লিজ ম্যাগিল স্বেচ্ছায় পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেছেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের একটি কমিটির সামনে সাক্ষ্য দেন ম্যাগিল, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্লাউডিন গে এবং ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোল্যজির প্রেসিডেন্ট স্যালি কর্নব্লুথ।

শুনানিতে প্রত্যেকের কাছে জানতে চাওয়া হয়েছিল, যে শিক্ষার্থীরা তাঁদের ক্যাম্পাসে ‘ইহুদিদের গণহত্যার’ ডাক দিয়েছেন, তারা আচরণবিধি লঙ্ঘন করেছেন কি না। এ প্রশ্নে তিনজন সুনির্দিষ্ট উত্তর দেননি। তাদের উত্তর ছিল দীর্ঘ, আইনজীবীর মতো, আপাতদৃষ্টে এড়িয়ে যাওয়ার মতো। ফলে প্রতিক্রিয়া হয় দ্রুত ও তীব্র।

 

গত ৭ অক্টোবর ইসরাইলের হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরাইল। এ ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ ও ঘৃণামূলক অপরাধ বেড়ে গেছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি শুনানিতে ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ নিয়ে অবস্থানের জেরে বিতর্ক শুরু হওয়ার পর ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট লিজ ম্যাগিল পদত্যাগ করেছেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com