শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
কোটা আন্দোলনে সাধারণ স্কুল কলেজ ছাত্র ও ছাত্রীরা ১০ ঘন্টা বন্ধ করে দেয় নওগাঁ-সান্তাহারের রেলযোগাযোগ যশোরের ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা ,কন্যা গুরুতর আহত বঙ্গবন্ধু কন্যা গোলামী চুক্তি করেননি উন্নয়নের চুক্তি করেছেখাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদা নওগাঁর মান্দা গোটগাড়ী অধ্যক্ষের কক্ষের তালা ভেঙে প্রবেশ করলেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের বিতর্কিত করায় এনবিআর কর্মকর্তা মতিউরের প্রথম স্ত্রী লাকীর বিরুদ্ধে বিএমইউজে চট্রগ্রাম জেলা আহবায়ক কমিটির প্রতিবাদ সভা অনুষ্ঠিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস আজ জুয়া খেলার সরঞ্জাম ও নগদ টাকাসহ পাঁচজন জুয়াড়ি গ্রেফতার বিপৎসীমার ওপরে তিস্তা-ধরলার পানি, পানিবন্দি ১৫ হাজার মানুষ হাড্ডাহাড্ডি দুই চৌধুরীর ‘লড়াই লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে জিতে গেলেন খোরশেদুল আলম চৌধুরী কোন লক্ষণে বুঝবেন বিবাহবিচ্ছেদ ঘটতে পারে?

৫০ হাজার মানুষকে ইফতার পৌঁছে দেবে মাস্তুল ফাউন্ডেশন

এবারের রমজান মাসজুড়ে সমাজের অসহায়, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের দ্বারপ্রান্তে ইফতার নিয়ে পৌঁছে যাবে মাস্তুল ফাউন্ডেশন। এটি হলো দুঃস্থ মানবতার সেবার জন্য কল্যাণমূলক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, বেসরকারী, গবেষণা ভিত্তিক একটি সামাজিক উন্নয়ন সংস্থা। সুবিধাবঞ্চিত মানুষের প্রতি সাহায্য প্রদানের লক্ষ্যে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল মাস্তল ফাউন্ডেশন।

তখন থেকেই, মাস্তুল ফাউন্ডেশন ১৬০০০+ মানুষকে ইফতার বিতরণ এবং ৫০০০০+ পরিবারকে রমজানের খাদ্য প্যাকেজ বিতরণের ব্যবস্থা করেছে।এ বছরও মাস্তুল ফাউন্ডেশন উদ্যোগ নিয়েছে ৫০ হাজার মানুষের কাছে ইফতার পৌঁছে দেয়ার। দুটো ভিন্ন প্রজেক্টের মাধ্যমে মাস্তুল ফাউন্ডেশন এই কাজ করতে উদ্যোগী। নিয়মিত ইফতার এবং ইফতারের সামগ্রী বিতরন এই উদ্যোগের অন্তর্ভুক্ত।

৪০ টাকার ইফতার
মাত্র ৪০ টাকায় একজন রোজাদারের ইফতারের দায়িত্ব নিচ্ছে মাস্তুল ফাউন্ডেশন। পুরো রমজান জুড়ে মাত্র ৪০ টাকার বিনিময়ে ইফতার পাবে সমাজের সুবিধাবঞ্চিত রোজাদার মানুষজন। মাস্তুল মেহমানখানা থেকে ইফতার তৈরি হয়ে পৌঁছে যাবে ঢাকার বিভিন্ন এলাকায়। সারা মাসজুড়ে প্রায় ৫০০০০ মানুষকে এই ইফতার প্রদান করা হবে। ইফতারের জন্য যেকোনো শ্রেণি-পেশার মানুষ সাধ্যমত অনুদান দিয়েও একত্রিত হতে পারবেন সেবামূলক এই প্রতিষ্ঠানের সাথে।

এছাড়াও শুভাকাঙ্ক্ষীরা মাস্তুল এতিমখানায় আশ্রয় নেয়া ৬০ জন বাচ্চাদের জন্যও ইফতারের আয়োজন করতে পারবেন, থাকবে এতিমখানায় স্বশরীরে এসেও বাচ্চাদের সাথে ইফতার করার ব্যবস্থা।

১০০০ টাকার ইফতার
চাল, ডাল, তেল, মসলা সহ রমজান জুড়ে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য নিয়ে তৈরি ১০০০ টাকার ত্রান পৌঁছে যাবে অন্তত ৫০০০ পরিবারের কাছে মাস্তুল ফাউন্ডেশনের মাধ্যমে। বিভিন্ন এলাকার সুবিধাবঞ্চিত হতদরিদ্র কিংবা কর্ম অক্ষম পরিবারই এই ত্রানের আওতায় পড়বে। এই কাজে মাস্তুল ফাউন্ডেশনকে সহযোগিতা করছে বিভিন্ন প্রতিষ্ঠান।

এমনকি ব্যাক্তিগত জায়গা থেকে এসেও অনেকে পাশে দাঁড়ানোর আহ্ববান জানিয়েছেন। ৫০ লক্ষ টাকার এই উদ্যোগে যাদের দ্বারপ্রান্ত পর্যন্ত পৌঁছানো সম্ভব তাদের কিছু দিনের খাবার চিন্তা দূর করাই মাস্তুল ফাউন্ডেশনের এক মাত্র লক্ষ্য।

মাস্তুল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও প্রতিষ্ঠাতা জনাব কাজী রিয়াজ রহমানের নিজস্ব তত্বাবধায়নে এই সকল কর্মসূচি চলমান হয়। সাথে কাজ করেন মাস্তুল ফাউন্ডেশনের নিবেদিত কর্মী এবং স্বেচ্ছাসেবীরা। কাজী রিয়াজ রহমান বলেন, ‘রমজানজুড়ে প্রায় সবাই দান সদকা করে থাকেন। আমরা নিজেদের জায়গা থেকে তো বটেই, তার পাশাপাশি সকল অনুদানকারীদের দান করা অর্থের দায়িত্ব নিয়ে সমাজের সকল গরীব দুঃখীদের পাশে থাকার চেষ্টা করি। আমরা চাই কেউ যেন শুধু অনুদান দিয়েই দায়িত্ব শেষ না মনে করেন, আমাদের সাথে এসে নিজের হাতে ইফতার বিলি করে যান।

আশা করি এই মহিমান্বিত মাসে আমরা এ সকল কাজের মাধ্যমে আল্লাহর বান্দাদের হক পূরণ করতে পারবো এবং বিনিময়ে নিজেরাও কিছু নেকি হাসিল করবো।’

রমজান উপলক্ষ্যে যাকাত নিয়েও মাস্তুল ফাউন্ডেশন উদ্যোগ নিয়ে থাকে। যাকাত ফরজ এমন অনেকেই তাদের যাকাতের টাকা অনুদান হিসেবে পাঠান মাস্তুল ফাউন্ডেশনের হিসাব নাম্বারে। যেই অর্থ পুরো মাস সংগ্রহ করে পুরো বছর জুড়ে তা বিভিন্ন এলাকায় কর্ম অক্ষম মানুষদেরকে স্বাবলম্বী করার উদ্দ্যেশ্যে ব্যবহার করা হয়।

ইতিমধ্যে মাস্তুল ফাউন্ডেশন প্রায় ৬০০ এর ও অধিক ব্যক্তি ও পরিবারকে কর্ম সংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করেছে। মাস্তুল ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পের মধ্যে ‘সাবলম্বী প্রকল্প’ অন্যতম।

রমজান মাসের এই বিশেষ আয়োজন ছাড়াও সারা বছর জুড়ে এই সংস্থা আরো কিছু প্রকল্প চালায়। তার মধ্যে, চাইল্ড স্পনসরশিপ, এতিম খানা, মাস্তুল স্কুল, পথশিশুদের নিরাপদ খাদ্য কর্মসূচি, ফ্রি অক্সিজেন সেবা, ফ্রি এম্বুলেন্স সেবা এবং কাফন দাফন প্রজেক্ট অন্যতম। অসহায় ও গরিবদের জন্য ফ্রী অক্সিজেন ও এ্যাম্বুলেন্স সেবার প্রয়োজনে যোগাযোগের নম্বর- ০১৭৩০৪৮২২৭৯।

এই সকল প্রজেক্টের সাথে চাইলেই সমাজের যে কোনো ব্যাক্তি বা সংস্থা যুক্ত হতে পারেন যে কোনো সময়ে। মাস্তুল ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করা যাবে ০১৭৩০৪৮২২৮০ এই নাম্বারে। অথবা সরাসরি যোগাযোগ করা যাবে মাস্তুল ফাউন্ডেশনের ভেরিফাইড ফেসবুক পেজে।

অনুদান বিকাশ করা যাবে ০১৭৩০৪৮২২৭৮ এই নাম্বারে। নগদে অনুদান পাঠানোর নাম্বার ০১৭৩০৪৮২২৭৯।
অনলাইনে অনুদান দিতেঃ www.mastul.net/donate

মাস্তুল ফাউন্ডশনের স্বপ্ন এক দিন নিজেদের একটা স্থায়ী জায়গা হবে, যেখানে বিনামূল্যে শরীয়ত মোতাবেক সুবিধাবঞ্চিত মানুষদের শেষকার্য সম্পাদন করা হবে। যার মডেল ইতিমধ্যে তৈরি হয়েছে এবং অনুদান যোগানের কাজ করছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com