শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
চেয়ারম্যান: মোহাম্মদ বিল্লাল হোসেন, বার্তা প্রধান : মোহাম্মদ আসিফ খোন্দকার, আইনবিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট ইলিয়াস , যোগাযোগ : ০১৬১৬৫৮৮০৮০,০১৮১১৫৮৮০৮০, ঢাকা অফিস: ৪৩, শহীদ নজরুল ইসলাম রোড, চৌধুরী মল (৫ম তলা), টিকাটুলি ১২০৩ ঢাকা, ঢাকা বিভাগ, বাংলাদেশ মেইল: bdprotidinkhabor@gmail.com চট্টগ্রাম অফিস: পিআইবি৭১ টাওয়ার , বড়পুল , চট্টগ্রাম।
সংবাদ শিরোনাম:
পুলিশের অভিযানে গাজীপুর থেকে চুরি হওয়া ১০,০৯০ পিস টি-শার্ট চট্টগ্রামে উদ্ধার কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর উদ্যোগে পাঞ ঞা জ্যোতি ভিক্ষু সংবর্ধিত  সিএমপি কমিশনারের প্রথম ‘ওপেন হাউজ ডে’-তে সেবা নিলেন ৮৪ জন সেবাপ্রত্যাশী আজ দেশে ফিরছেন লিবিয়ায় ‘বিপদগ্রস্ত’ ১৫৪ জন অভিবাসী পানছড়ির দূর্গম কচুছড়িতে ৩ বিজিবি’র বিনামূল্যে চিকিৎসা সেবা নওগাঁর মান্দায় পারিবারিক বিরোধের জের ধরে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ চট্টগ্রামের সীতাকুন্ড থানার হত্যা মামলার দীর্ঘদিন ধরে পলাতক ওয়ারেন্টভুক্ত আসামি আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম মেধাবীদের হাতে থাকলে দেশ পথ হারাবে না আগামীর বাংলাদেশ রাজশাহীতে চাঁদাবাজদের বিরুদ্ধে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি চট্টগ্রাম প্রেসক্লাবের অন্তবর্তীকালীন কমিটির উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

সাতকানিয়া জ্বালাও পোড়াও রাজনীতিতে‌ সাহসী ভূমিকায় ওসি প্রিটন সরকার

 

সাতকানিয়া উপজেলার চলমান উত্তপ্ত জ্বালাও পোড়াও নিয়ন্ত্রণ,মাদক নিয়ন্ত্রণ, অবৈধ অস্ত্রধারীদে গ্রেপ্তার করে প্রশংসায় বাসছেন,ওসি, প্রিটন সরকার।

এই সময় ওসি, প্রিটন সরকার বলেন, সাংবাদিকরা রাজনীতিক প্রতিপক্ষ কেন? সর্বপ্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময়, গুজরাটি ‘হরতাল’শব্দটি ব্যবহার করেছিলেন মহাত্মা গান্ধী!‌ এটি ছিল সরকারের বিরুদ্ধে জনগণের’সর্বাত্মক অহিংস আন্দোলন! সেই অহিংস‌ আন্দোলনের চেহারা আজ প্রকট সহিংসতায় রূপ নিয়েছে।

 

আমরা স্বাধীনতা পেয়েছি ৫২ বছর! সংবিধানে শর্তসাপেক্ষে সংবাদপত্রের স্বাধীনতা দেওয়া হলেও’সাংবাদিকদের নিরাপত্তা’সম্পর্কে তেমন কোন বিষয় বলা নাই! যুদ্ধ পরিবেশ বা অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশে একজন সাংবাদিক সংবাদ সংগ্রহ করতে গিয়ে কোন ধরনের ঝুঁকি নেন,তা কেউ কল্পনা করতে পারেন না। তবু এক ধরনের মোহ থেকেই নির্যাতন, হয়রানি আর আইনের নানা খড়গ মাথায় নিয়ে বাংলাদেশের পেশাগত দায়িত্ব পালন করেছেন একজন সাংবাদিক। বিপরীতে সাংবাদিকদের সুরক্ষা দেওয়ার কোন আইন নাই।

 

সংবাদ প্রতিষ্ঠানকে এ বিষয়ে সচেতন করে তোলা হয়নি। সরকারি ভাবে সাংবাদিকদের জন্য বাধ্যতামূলকভাবে কোন ঝুঁকি ভাতার প্রচলন নাই। যদিও বিশ্বের অনেক দেশে সরকারিভাবেই সাংবাদিকদের বিষয়ে পরিষ্কার আইন রয়েছে। একই সঙ্গে রয়েছে ঝুঁকি ভাতা। অত্যন্ত সম্মানজনক হিসেবে বিবেচনা করা হয় এই পেশাকে। কিন্তু আমাদের দেশে এসবের কোন বলাই নাই।

প্রসঙ্গক্রমে জাতীয় সাংবাদিক সংস্থা লোহাগাড়া উপজেলা কমিটি’র সাধারণ সম্পাদক সেলিম উদ্দিন খান বলেন – হরতালে এ পর্যন্ত আহত হয়েছেন শত শত সাংবাদিক। তাদের মধ্যে কয়েকজনকে সরকারের পক্ষ থেকে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে, আমাদের জানা নেই।

 

যখন একজন সন্তান’সাংবাদিক হিসেবে পরিবারকে টেনে নিয়ে যান, তখন রাজনৈতিক দলগুলোর ঠিক হরতালে যখন সেই সাংবাদিক গুরুতর আহত বা নিহত হন-তখন তার পরিবারের মা- বাবা, স্ত্রী-সন্তানের আর্থিক নিরাপত্তার বিষয়টি কে ভাবেন? কেউ কি জানেন, ভয়াবহ অভাব অনটন বা অসহায়ত্বের মধ্যে সে পরিবারের দিন-রাত কাটে? তারা শুধু চোখের জল নিয়ে দীর্য নিশ্বাস ফেলে অভিশাপ দেন তাদের-যারা কেবলমাত্র নিজেদের চিন্তাকে বাস্তবায়নে জন্য রক্তের হোলিখেলায় মেতে উঠেন।

 

সাংবাদিকের এমন কারণ পরিনীতির সমাধান কার হাতে-জানা নেই। তবে এটা ঠিক, সাংবাদিকের নিরাপত্তা বিষয়ে সাংবাদিক সমাজকেই জোটবদ্ধ হতে হবে। না হলে, অপেক্ষা করতে হবে করুন পরিমিতির জন্য। মনে রাখতে হবে,
সাংবাদিককে’প্রতিপক্ষ’ বানিয়ে আজ পর্যন্ত কোনো পক্ষই চূড়ান্ত বিজয় অর্জন করতে পারেনি পারবে না।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ওয়েবসাইট এর কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি
Design & Development BY ThemeNeed.Com